নজরে সভাপতি পদ, প্রতিষ্ঠা দিবসের প্রস্তুতি পর্বেই প্রকাশ্যে টিএমসিপি-র কোন্দল


দেড় মাস আগে পদ থেকে অপসারিত হয়েছেন জয়া দত্ত। সেই থেকে তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি পদ খালি। আগামী ২৮ অগস্ট সংগঠনের প্রতিষ্ঠা দিবস পালিত হবে মেয়ো রোডে। রেকর্ড জমায়েতের ডাক দিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। কিন্তু প্রতিষ্ঠা দিবসের আগে যে সভাপতি পদে কাউকে আনা হচ্ছে না, সে কথাও এখন স্পষ্ট শাসক দলের ছাত্র সংগঠনের নেতাদের কাছে। জমায়েতের আগে সংগঠনের অন্দরে তিক্ততা এড়াতে চাওয়া যে সভাপতি পদ আপাতত খালি রাখার অন্যতম কারণ, তা বলাই বাহুল্য। কিন্তু হিতে খানিকটা বিপরীতই হয়েছে। নেতৃত্বের শূন্যতায় প্রস্তুতি পর্বেই কোন্দল স্পষ্ট হতে শুরু করেছে।
সভাপতি পদে কেউ না থাকলেও, আঠাশের সমাবেশের প্রস্তুতি অন্যান্য বছর যে ভাবে হয়, এ বারও সে ভাবেই চলছে। জয়া দত্ত সভানেত্রী পদে নেই ঠিকই। কিন্তু প্রস্তুতি পর্বের সমন্বয়ে তিনিই রয়েছেন। কোন জেলায় কবে প্রস্তুতি সভা হবে, রাজ্য নেতৃত্বের প্রতিনিধি হিসেবে সে বৈঠকে কারা যাবেন, কোথায় মিছিল হবে— সবই মোটের উপর জয়াই স্থির করছেন।
জয়ার কথামতো প্রস্তুতি পর্বের সমন্বয় চলছে বটে। কিন্তু জয়ার কর্তৃত্ব অস্বীকার করার চেষ্টাও শুরু হয়ে গিয়েছে পুরোদমে। বিভিন্ন জেলার প্রস্তুতি বৈঠকে, মিটিঙে-মিছিলে তার ছাপ পড়তে শুরু করেছে বলে তৃণমূল ছাত্র পরিষদ সূত্রেরই খবর।
তৃণমূল ছাত্র পরিষদের সভানেত্রী পদ থেকে জয়া দত্তর অপাসরণের পরে যে সব নাম ভাসতে শুরু করেছিল সংগঠনের সম্ভাব্য নতুন প্রধান হিসেবে, তাঁদেরই কেউ কেউ সংগঠনে প্রভাব বাড়ানোর চেষ্টা শুরু করেছেন বলে খবর। জয়া দত্তও পাল্টা চালে দুর্গ রক্ষা করতে চাইছেন বলে স্পষ্ট বোঝা যাচ্ছে। পরিস্থিতি এতটাই সংবেদনশীল যে, কেউই বিষয়টি নিয়ে প্রকাশ্যে মুখ খুলতে চাইছেন না। তবে রাজ্য কমিটির বেশ কয়েক জন সদস্য এই অভ্যন্তরীণ টানাপড়েন নিয়ে ঘনিষ্ঠ বৃত্তে উদ্বেগ প্রকাশ করতে শুরু করেছেন।

ADD